ব্যাংকের টাকা নমিনি নয়, উত্তরাধিকারী পাবেন : হাইকোর্ট

মৃত ব্যক্তির ব্যাংকে থাকা টাকা নমিনি নয়, উত্তরাধিকারীরা পাবেন বলেন রায় দিয়েছেন, হাইকোর্ট। বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরী সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ সংক্রান্ত এক মামলার চূড়ান্ত নিষ্পত্তি করে এ রায় দেন। মামলার বিবরণীতে দেখা যায়, ২০১৪ সালের মার্চে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি ডিরেক্টর শহিদুল হক চৌধুরী তার দ্বিতীয় স্ত্রীকে নমিনি করে ৩০ লক্ষ টাকার সঞ্চয়পত্র রাখে।

পরে শহিদুল হক মারা গেলে তার দ্বিতীয় স্ত্রী পুরো টাকা একাই ভোগ করতে চাইলে মৃত শহীদুলের প্রথম পক্ষের সন্তানরা টাকা দাবি করে মামলা করে। তবে নিম্ন আদালত রায় দেন, নমিনি যে সেই টাকা পাবে। এ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করলে, রোববার মৃত ব্যক্তির ব্যাংকে থাকা টাকা নমিনি নয়, উত্তরাধিকারীরা পাবেন বলেন রায় দিলেন আদালত.

আফগান সরকার ও তালেবানের চলা অস্ত্রবিরতি দীর্ঘায়িত হচ্ছে না। ঈদ উপলক্ষে তিনদিনের অস্ত্রবিরতি আর বাড়ানো হচ্ছে না বলে জানিয়েছে উগ্রবাদী গোষ্ঠীটির সদস্যরা।বিবিসির খবরে বলা হয়, তালেবানের অস্ত্রবিরতির ঘোষণা অনেক প্রশংসিত হলেও তারা সেটা বর্ধিত করেনি। রোববার থেকে আবারও জঙ্গিদের অস্ত্র হাতে নেওয়ার নির্দেশ দিয়েছে তালেবান।

গত ৭ জুন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি ২০ জুন পর্যন্ত তালেবানের সঙ্গে অস্ত্রবিরতি কার্যকরের ঘোষণা দেন। এর দুই দিন পর তালেবানের পক্ষ থেকেও ঈদের তিনদিন যুদ্ধ বিরতির ঘোষণা আসে।

শুধু তাই নয়, অস্ত্রবিরতি চলাকালে আফগান নিরাপত্তা বাহিনী ও তালেবান যোদ্ধাদের ঐক্যবদ্ধভাবে ঈদ উদযাপন করে। এরপর আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি আরও ১০ দিনের জন্য অস্ত্রবিরতি কার্যকর রাখার ঘোষণা দিলেও রোববার থেকে অস্ত্রবিরতি তুলে নেয় তালেবান।

Hits: 24

Facebook Comments

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!