ব্রাজিল-মেক্সিকো ম্যাচ নিয়ে ইতিহাস কী বলছে জানেন ?

চার বছর আগে ব্রাজিল বিশ্বকাপের কথা, এক ম্যাচে দুই হাতের জায়গায় যেন চার হাত গজিয়েছিল মেক্সিকো গোলরক্ষক গিলের্মো ওচোয়ার! অন্তত পাঁচটি গোল রুখে দিয়েছিলেন একাই। প্রতিপক্ষ খেলোয়াড়দের মাথায় হাত। সেই প্রতিপক্ষের নামটা আবার ব্রাজিল।খেলোয়াড়দের নাম নেইমার, অস্কার! চার বছর পর আবারও মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল-মেক্সিকো। নেইমার-কৌতিনহোদের ঠেকাতে প্রস্তুত ওচোয়াও। পার্থক্য কেবল ২০১৪ বিশ্বকাপে ম্যাচটা ছিল গ্রুপপর্বে, এবার নকআউটে। অর্থাৎ, হার কিংবা ড্রয়ের কোনোজায়গা নেই এ ম্যাচে।

মেক্সিকো আরও অনেকবার সমানতালে লড়েছে ব্রাজিলের বিপক্ষে। দেখা নেয়া যাক দুদলের
মুখোমুখি লড়াইয়ের ইতিহাস কী বলছে-

১। মোট ৪০বার একে অপরের মুখোমুখি হয়েছে ব্রাজিল ও মেক্সিকো। যেখানে ২৩বার জয়ী দলটার নাম ব্রাজিল, ১০বার জিতেছে মেক্সিকো। বাকি সাত ম্যাচে দুই দল মাঠ ছেড়েছে ড্র করে।

২। বিশ্বকাপে দুদলের লড়াইটা চারবারের। তিনটিতে জয় পেয়েছে ব্রাজিল, বাকি ম্যাচটি গোলশূন্য ড্র। সেটিই চারবছর আগে ব্রাজিল বিশ্বকাপে।

৩। গ্রুপ ‘জি’ থেকে সেরা হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে ব্রাজিল। গ্রুপ ‘এফ’ থেকে রানার্সআপ হয়ে এসেছে জার্মানিকে হারানো মেক্সিকো।

৪। মেক্সিকোর সঙ্গে শেষ ৮ ম্যাচের ৭টিতেই গড়ে ২.৫টি করে গোল দিয়েছে বা হজমকরেছে ব্রাজিল।

৫। শেষ তিন ম্যাচে মেক্সিকোকে কোনো গোল করতে দেয়নি সেলেসাওরা।

৬। কোনো বৈশ্বিক টুর্নামেন্টে ব্রাজিলের বিপক্ষে মেক্সিকোর শেষ জয় ২০০৭ সালে, কোপা আমেরিকায়। সেবার ২-০ গোলে জয় পেয়েছিল লাতিন দলটি।

৭। নিজেদের শেষ ১৫ ম্যাচের ১২টিতেই জয় পেয়েছে টিটের ব্রাজিল।

৮। শেষ ১৮ ম্যাচের ১৫টিতে প্রতিপক্ষের জালে অন্তত ২টি করে গোল করেছে ব্রাজিল।

৯। শেষ ১৩ ম্যাচে ১০টিতেই নিজেদের জাল অক্ষত রেখেছেন ব্রাজিলিয়ান গোলরক্ষকরা।

১০। উইঙ্গার ডগলাস কস্তাকে মেক্সিকোর বিপক্ষে পাচ্ছেন না সেলেসাও কোচ টিটে। আর দুই হলুদ কার্ডে কাটা পড়েছেন মেক্সিকান ডিফেন্ডার হেক্টর মোরানো।

১১। ব্রাজিল স্কোয়াডে ফিরছেন সার্বিয়ার বিপক্ষে না খেলা দানিলো ও মার্সেলো।ডিফেন্ডার হুগো আয়ালাকে নিয়ে চিন্তায় আছেন মেক্সিকো কোচ হুয়ান কার্লোস ওসোরিয়ো।

১২। কাসেমিরো, নেইমার ও কৌতিনহো আছেন হলুদ কার্ড নিয়ে শঙ্কায়। অন্যপ্রান্তে হেক্টর হেরেরা, মিগুয়েল লায়ুন ও জেসুস গ্যালার্দোর কার্ড নিয়েও শঙ্কায় মেক্সিকো।

১৩। ফিলিপে কৌতিনহো হতে পারেন ব্রাজিল কোচের তুরুপের ত্রাস।

১৪। হিরবিং লাজানোর দিকে কড়া নজর রাখতে হবে ব্রাজিলিয়ান ডিফেন্ডারদের।,

১৫। গ্রুপপর্বে প্রতিপক্ষকে পাঁচ গোল দিয়েছে ব্রাজিল। হজম করেছে একটি।সমান ম্যাচে মেক্সিকো গোল করেছে তিনটি।হজম করেছে চারটি।

সূত্র -চ্যানেলআইঅনলাইন

Hits: 21

Facebook Comments

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!